গোড্যাডিতে ডোমেইন সার্চ করলে, ডোমেইন কি চুরি হয় ?

গোড্যাডিতে ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য বা রেজিস্ট্রেশন করার জন্য খালি আছে কিনা তা চেক করে দেখার জন্য সার্চ করলে, ভালো কি ওয়ার্ড এর ডোমেইন হলে গোড্যাডি নিজেই নিয়ে রাখে।

সত্যি বলতে, আমাদের দেশের অধিকাংশ মানুষের গোড্যাডির বিরুদ্ধে এটা খুব সাংঘাতিক অভিযোগ। ভয় নেই আমি গোড্যাডির পক্ষে কথা বলব না। আমি শুধু সঠিক ইনফরমেশন গুলো তুলে ধরে কথা বলব।

প্রথমে আমাদের জানা দরকারঃ প্রতিদিন লাখ লাখ ডোমেইন রেজিস্ট্রেশন হয় এবং লাখ লাখ ডোমেইন গড়ে ডিলেট ও হয়। তাই এখানে বলা যায় আপনি পৃথিবীর এই প্রান্তে বসে যে ডোমেইন নেমটি রেজিস্ট্রেশন করার জন্য চেষ্টা করছেন। আবার সেই নামটি অন্য কেউ পৃথিবীর অন্য প্রান্তে বসে রেজিস্ট্রেশন করার চেষ্টা করবে।

দ্বিতীয়ত আমাদের জানা দরকারঃ ভালো ভালো কি ওয়ার্ড এর ডোমেইনগুলো আজ থেকে বিশ বা পঁচিশ বছর আগে রেজিস্ট্রেশন হয়ে বসে আছে, তখন হয়তো আমাদের অনেকের জন্ম হয় নাই বা আমরা অনেকে ইন্টারনেট এর নামও শুনি নাই। নিশ্চিত ভাবে বলা যায় আপনি ভালো কি ওয়ার্ড এর ডোমেইন হ্যান্ড রেজিস্ট্রেশন করার জন্য খালি পাবেন না।

ভালো কি ওয়ার্ড এর ডোমেইন যদি কখনো ডিলেট হয়। তখন ও হ্যান্ড রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন না। কারন কাস্টমার ডোমেইন রিনিউ না করলে, ডোমেইনটি রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিবে অথবা ডোমেইনটি এক্সপায়ার অকশনে দিয়ে দিবে।

রেজিস্ট্রার কোম্পানি ডিলেট করে দিলে, অনেকে ব্যাক অর্ডার করে নিয়ে যাওয়ার চেষ্টা করবে। আবার রেজিস্ট্রার কোম্পানি এক্সপায়ার অকশনে দিলে, অনেকে বিড করে ডোমেইনটি জিতে নেওয়ার চেষ্টা করবে। নোটঃ সময় এবং ডোমেইন কারো জন্য অপেক্ষা করে না।

তৃতীয়ত আমাদের জেনে রাখা প্রয়োজনঃ ধরুন কোনো ডোমেইন ইনভেস্টর dipleg.com ডোমেইনটি বিক্রি করার জন্য সেডো মার্কেটপ্লেসে ৫০০০ ডলার দিয়ে লিস্ট করে রেখেছে। এখন সেডো এর সাথে MLS Premium চুক্তি রয়েছে, এমন কোনো ডোমেইন রেজিস্ট্রার কোম্পানিতে গিয়ে কেউ যদি ডোমেইনটি রেজিস্ট্রেশন করার জন্য সার্চ করে, তখন তাকে দেখাবে ডোমেইনটি প্রিমিয়াম এবং ৫০০০ ডলার দামে তাকে ক্রয় করতে বলবে।

গোড্যাডিতে ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য সার্চ করলে, ভালো কি ওয়ার্ড এর ডোমেইনগূলো প্রিমিয়াম দেখায় এবং বেশি দামে কিনতে বলে। এখানে আসলে গোড্যাডি ডোমেইনগুলোর মালিক নয়। ডোমেইনগুলোর মালিক কোনো না কোনো ডোমেইন ইনভেস্টর।

নোটঃ এখানে গোড্যাডির সাথে বিভিন্ন ডোমেইন মার্কেটপ্লেসের MLS Premium চুক্তি রয়েছে, আর ডোমেইন ইনভেস্টরগন ডোমেইন কিনে বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রি করার জন্য লিস্ট করে রেখেছে। আসল বিষয়টি এটা আর আপনারা ভেবে নেন, ডোমেইনগুলোর মালিক গোড্যাডি নিজে।

আমি আগেই বলেছি, সময় এবং ডোমেইন কারো জন্য অপেক্ষা করে না। আপনি যখন খালি পেয়েছিলেন, তখন ডোমেইন রেজিস্ট্রেশন করেন নাই কেন ? আমাদের থেকে অনেক এক্সপার্ট আছেন। অনেক টুলস আছে, তারা লাখ লাখ ডোমেইন একবারে ফিল্টার করতে পারে।

আর কোন কোম্পানির খেয়ে দেয়ে কাম আছে, কাস্টমারের সার্চ করা ডেটা দেখতে যাবে। আসলে আপনারা ভুলের মধ্যে আছেন।

ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য খালি আছে কিনা তা চেক করে দেখার জন্য whois টুল ব্যাবহার করুন। ডোমেইন এর হুইজ চেক করার টুলঃ ICANN Lookup, Whois

আর্টিকেলটি এখানেই শেষ করছি, আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। কোন কিছু না বুঝলে কমেন্ট বক্সে বলতে পারেন, প্রতিটা কমেন্টের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রবন্ধটির ক্রেডিট এবং রিসার্চঃ চয়ন মোল্লা।

Share